সাইয়েদুল ইস্তেগফার - Sayyidul Istighfar


Sayyidul Istighfar


রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, 

যে ব্যক্তি এ সাইয়্যিদুল ইসতিগফারের উপর বিশ্বাস স্থাপন করে 

দিনে পড়বে আর সন্ধ্যার আগে মৃত্যুবরণ করবে 

সে জান্নাতবাসীদের অন্তর্ভুক্ত হবে। 

আর যে এ দু’আ রাতে পড়বে 

আর সকাল হবার আগে মৃত্যুবরণ করবে 

সে জান্নাতবাসীদের অন্তর্ভুক্ত হবে।


اَللَّهُمَّ أَنْتَ رَبِّىْ لآ إِلهَ إلاَّ أَنْتَ خَلَقْتَنِىْ وَأَنَا عَبْدُكَ وَأَنَا عَلى عَهْدِكَ وَوَعْدِكَ مَا اسْتَطَعْتُ، أَعُوْذُبِكَ مِنْ شَرِّمَا صَنَعْتُ، أبُوْءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَىَّ وَأَبُوْءُ بِذَنْبِىْ فَاغْفِرْلِىْ، فَإِنَّهُ لاَيَغْفِرُ الذُّنُوْبَ إِلاَّ أَنْتَ


উচ্চারণ : 
আল্ল-হুম্মা আনতা রব্বী, 
লা- ইলা-হা ইল্লা- আন্‌তা খলাকতানী, 
ওয়া আনা- ’আবদুকা, 
ওয়া আনা- ’আলা- ’আহদিকা, 
ওয়া ওয়া’দিকা মাস্‌তাত্ব’তু, আ’ঊযুবিকা মিন শার্‌রি মা- সনা’তু,
আবূউলাকা বিনি’মাতিকা ’আলাইয়্যা, 
ওয়া আবূউ বিযাম্‌বী ফাগফিরলী, 
ফাইন্নাহূ লা- ইয়াগফিরুয্ যুনূবা ইল্লা- আনতা


অর্থ : 
হে আল্লাহ! 
তুমি আমার প্রভু, 
তুমি ছাড়া কোন মা’বূদ নেই; 
তুমি আমাকে সৃষ্টি করেছ, 
আমি তোমার বান্দা, 
আমি আমার সাধ্যানুযায়ী তোমার চুক্তি ও অঙ্গীকারের উপর প্রতিষ্ঠিত আছি। 
আমি আমার কৃতকর্মের মন্দ পরিণাম হতে তোমার নিকট আশ্রয় চাচ্ছি। 
আমি স্বীকার করি, 
আমার প্রতি তোমার দানকে এবং স্বীকার করি আমার গুনাহকে। 
অতএব তুমি আমাকে ক্ষমা করো। 
কেননা তুমি ছাড়া গুনাহ মাফ করার আর কেউ নেই।



(সহীহ : বুখারী ৬৩০৬, ৬৩২৩, তিরমিযী ৩৩৯৩, নাসায়ী ৫৫২২, আহমাদ ১৭১১১, মু‘জামুল আওসাত লিত্ব ত্ববারানী ১০১৪, মু‘জামুল কাবীর লিত্ব ত্ববারানী ৭১৭২, শু‘আবূল ঈমান ৬৫৮, ইবনু হিব্বান ৯৩৩, সহীহ আদাবুল মুফরাদ ৬২০/৪৮৪, আল কালিমুত্ব ত্বইয়্যিব ২১, সহীহ আত্ তারগীব ৬৫০, সহীহ আল জামি‘ ৩৬৭৪)