অতিশয় করুণাময়

  الرَّحۡمٰنِ الرَّحِیۡمِ 

দয়াময়, পরম দয়ালু, পরম করুণাময়, অতি দয়ালু


(সূরাঃ আল-ফাতিহা | আয়াত - ২)

-----------------------------------------



 وَ اكۡتُبۡ لَنَا فِیۡ هٰذِهِ الدُّنۡیَا حَسَنَۃً وَّ فِی الۡاٰخِرَۃِ اِنَّا هُدۡنَاۤ اِلَیۡكَ ؕ قَالَ عَذَابِیۡۤ اُصِیۡبُ بِهٖ مَنۡ اَشَآءُ ۚ وَ رَحۡمَتِیۡ وَسِعَتۡ كُلَّ شَیۡءٍ ؕ فَسَاَكۡتُبُهَا لِلَّذِیۡنَ یَتَّقُوۡنَ وَ یُؤۡتُوۡنَ الزَّكٰوۃَ وَ الَّذِیۡنَ هُمۡ بِاٰیٰتِنَا یُؤۡمِنُوۡنَ


আর আমাদের জন্য এ দুনিয়াতে ও আখিরাতে কল্যাণ লিখে দিন। 

নিশ্চয় আমরা আপনার দিকে প্রত্যাবর্তন করেছি।’

 তিনি বললেন, 

‘আমি যাকে চাই তাকে আমার আযাব দেই। 

আর আমার রহমত সব বস্তুকে পরিব্যাপ্ত করেছে। 

সুতরাং আমি তা লিখে দেব তাদের জন্য যারা তাকওয়া অবলম্বন করে 

এবং যাকাত প্রদান করে। 

আর যারা আমার আয়াতসমূহের প্রতি ঈমান আনে।


(সূরাঃ আল-আ'রাফ | আয়াত - ১৫৬)

---------------------------------------------



হাদীস


আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। 

তিনি বলেন, 

আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছিঃ 

আল্লাহ রহমতকে একশ’ ভাগে বিভক্ত করেছেন। 

তার মধ্যে নিরানব্বই ভাগ তিনি নিজের কাছে সংরক্ষিত রেখেছেন। 

আর পৃথিবীতে একভাগ পাঠিয়েছেন। 

ঐ এক ভাগ পাওয়ার কারণেই সৃষ্ট জগত পরস্পরের প্রতি দয়া করে। 

এমনকি ঘোড়া তার বাচ্চার উপর থেকে পা উঠিয়ে নেয় এই আশঙ্কায় যে, 

সে ব্যথা পাবে। 


(সহীহ বুখারী (তাওহীদ পাবলিকেশন) ৭৮/ আচার-ব্যবহার - ৬০০০)

(মুসলিম ৪৯/৪, হাঃ ৬৪৬৯)

(ইবনে মাজাহ ৪২৯৩)